মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
হাজী সেলিমের বাসা থেকে অস্ত্র ও মাদক উদ্ধার কুষ্টিয়া পোস্ট অফিসের সেবার বেহাল দশা অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না, কঠোরভাবে দমন করা হবে : কুষ্টিয়ায় মাহবুব উল আলম হানিফ ই-কমার্স ব্যবসায় সফল নারী উদ্যোক্তা কুষ্টিয়ার লিজা নৌবাহিনীর কর্মকর্তাকে মারধর : হাজী সেলিমের ছেলেসহ ৫ জনের বিরুদ্ধে মামলা কুষ্টিয়া সদর ইউএনও জুবায়ের চৌধুরীর মোবাইল কোর্টে দুই জনের কারাদন্ড কুষ্টিয়ার বটতৈল মোড়ে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু সরকারের বিরুদ্ধে অভিযোগ করায় এখন বিএনপির রাজনৈতিক মূখ্য উদ্দেশ্য : মাহবুব উল আলম হানিফ দৈনিক হাওয়া ২৬ অক্টোবর ২০২০ ইং। ভেড়ামারায় Excellent World কে ভ্রাম্যমান আদালতে ১০ হাজার টাকা অর্থদন্ড প্রদান

বুড়িগঙ্গার তিন খেয়াঘাট বন্ধ : ধ্বংসের মুখে কেরানীগঞ্জের গার্মেন্টপল্লী

অনলাইন ডেস্ক / ৪৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২:২৯ পূর্বাহ্ন

বুড়িগঙ্গা নদীর ঢাকার প্রান্তের ওয়াইজঘাট, বাকল্যান্ডবাদ ঘাট ও সিমসন ঘাট বন্ধ করে নতুন বিনয় স্মৃতি সংলগ্ন একটি ঘাট চালু রাখায় ব্যাপক নৌজটের সৃষ্টি হয়েছে। এতে সাধারণ মানুষের নদী পারাপারে অরাজকতাসহ জানমলের নিরাপাত্তা হুমকিতে রয়েছে। অন্য দিকে বুড়িগঙ্গার কেরানীগঞ্জ প্রান্তের নগর মহল, খাজা মার্কেট ও জেলা পরিষদ মার্কেট এই তিনটি ঘাট বন্ধ হওয়ায় ঐতিহ্যবাহী কেরানীগঞ্জ গার্মেন্টপল্লী এলাকার বিক্রি অর্ধেকে নেমে এসেছে। ধ্বংসের মুখে পড়েছে কেরানীগঞ্জের গার্মেন্টপল্লী। কাজ হারিয়েছেন শতাধিক নৌকার মাঝি। এ নিয়ে ব্যসায়ীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। গতকাল মঙ্গলবার ঢাকার সদরঘাট ও কেরানীগঞ্জের গার্মেন্টস পল্লী এলাকা ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

জানা যায়, ঢাকার ওয়াইজঘাট, বাকল্যান্ডবাদ ঘাট ও সিমসন ঘাট বরাবর কেরানীগঞ্জ প্রান্তের নগর মহল, খাজা মার্কেট ও জেলা পরিষদ মার্কেট নামক এলাকায় যাতায়াতের জন্য সরাসরি তিনটি খেয়াঘাট রয়েছে। এই ঘাটগুলো দিয়ে প্রতিদিন কেরানীগঞ্জের লক্ষাধিক মানুষ যাতায়াত করছেন। এ ছাড়া দেশের সর্ববৃহত্তম তৈরি পোশাকের পাইকারি মার্কেট কেরানীগঞ্জে হওয়ায় দেশের ৬৪ জেলার সাধারণ ব্যবসায়ীরা এই খেয়াঘাটগুলো ব্যবহার করে তাদের প্রয়োজনীয় পণ্য সরবরাহ করছেন। এলাকাবাসী বলেন, কেরানীগঞ্জ থেকে নৌকাযোগে রাজধানীতে পারাপারের অত্যন্ত জনবহুল এই তিনটি খেয়াঘাট দিয়ে স্কুল-কলেজগামী শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, ব্যবসায়ী, চাকরিজীবী ও সাধারণ জনগণ প্রতিনিয়ত শত শত নৌকাযোগে কেরানীগঞ্জ থেকে রাজধানীতে যাতায়াত করে থাকেন। কিন্তু একটি স্বার্থানেষী মহলের এজেন্ডা বাস্তবায়নের জন্য হঠাৎ করে নৌনিরাপত্তার দাবি তুলে গত ৩ সেপ্টেম্বর এ খেয়াঘাট তিনটি বন্ধ করে দিয়ে সেখানে জাহাজ ভেড়ানোর জন্য পন্টুন স্থাপন করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। তারা ঢাকার ওয়াইজঘাট, বাকল্যান্ডবাদ ঘাট ও সিমসন ঘাট নামক তিনটি ঘাট বন্ধ করে নতুন করে নৌকার মাঝিদের জন্য বিনয় স্মৃতিঘাট সংলগ্ন একটি নতুন ঘাট চালু রাখে। যে ঘাটটি ইতঃপূর্বে ব্যবহার হতো না। তা ছাড়া নতুন ঘাটটি ছোট ও অপ্রস্থ হওয়ায় সেখানে শত শত নৌকা ভেড়ানো সম্ভব নয়। তা ছাড়া ঘাটের জমি দখল করে চায়ের দোকান, রিকশার গ্যারেজসহ বেশ কয়েকটি দোকান রয়েছে। একপাশে পড়ে আছে ময়লার স্তূপ। এ কারণে দুর্গন্ধে নাক চেপে চলাচল করতে হয় নৌ-পারাপারকারীদের। ঘাট এলাকায় অস্থায়ী দোকানঘর স্থাপিত হওয়ায় সড়কের একাংশ দখল হয়ে গেছে। ফলে সড়ক সরু হওয়ায় যানজট সেখানে নিত্যদিনের ঘটনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
এক ক্লিকে বিভাগের খবর