রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট দিতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক / ৭২ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০, ৫:৫৭ পূর্বাহ্ন

ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্ট ও চাঁদপুর মেডিক্যাল কলেজের যৌথ উদ্যোগে চাঁদপুরে স্থাপিত করোনা (কোভিড-১৯) শনাক্তকরণ পরীক্ষাগার উদ্বোধন হয়েছে। সোমবার সন্ধ্যায় শহরের নতুন বাজারস্থ কদমতলা ট্রাস্টের নামে বরাদ্দকৃত ফ্ল্যাটে ফিতা কেটে পরীক্ষাগার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। উদ্বোধনের মধ্যে দিয়েই চাঁদপুরে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কার্যক্রম শুরু হয়।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেন, একেবারে বিনামূল্যে নয়, স্বল্পমূল্যে শিক্ষার্থীদের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে বিভিন্ন মোবাইল ফোনের অপারেটরদের সাথে সরকার যোগাযোগ শুরু করেছে। এতে আলোচনা ফলপ্রসূ হলে অচিরেই শিক্ষার্থীরা এই সুবিধা ভোগ করতে পারবে। করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এতে শিক্ষার্থীরা ক্ষতিমুখে পড়বে না। তাদের যাতে কোনো ধরণের সমস্যা তৈরি না হয়, সেই দিক লক্ষ্য রেখেই সরকার চিস্তাভাবনা করছে।

এই পরীক্ষাগারে যে শুধুমাত্র কোভিড-১৯ পরীক্ষা হবে তা নয়, এক সময় ভাইরাসটি চলে গেলেও আরো নতুন নতুন যে সব ভাইরাসের আবির্ভাব হবে সেগুলোর পরীক্ষাও ল্যাবে করা যাবে। এছাড়া ডিএনএ, আরএনএ টেস্টসহ মানব দেহের আরো জটিল পরীক্ষাগুলো এখানে করা যাবে। এ পরীক্ষাগারে চট্টগ্রাম ভেটেরিনারী ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) থেকে সাতজন কর্মকর্তা এক মাসের জন্য নিয়োগ দেয়া হয়েছে। তারা হচ্ছেন সিভাসুর পিআরটিসির বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ ত্রিদিপ দাস (টিম লিডার), ডাঃ চন্দন নাথ, ডাঃ মোক্তাদির বিল্লাহ রেজা, ডাঃ সাদিয়া জিন্নুরাইন, ডাঃ আবু জোবায়ের তানজিন, ডাঃ রায়হান খান নাঈম ও রাজিয়া সুলতানা।

শিক্ষামন্ত্রী বলেন, করোনাকালীন সময়ে চাঁদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও সব জনপ্রতিনিধি সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। আমি সবার কাছে কৃতজ্ঞ। বৈশ্বিক মহামারী করোনার সময়ে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সারাদেশেই সাধারণ মানুষের পাশে ছিলাম। এটি আমাদের একটি অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা নিয়ে আমরা কাজ করতে পারবো।

চট্টগ্রাম ভেটেনারি এনিমেল বিশ্ববিদ্যালয় ও চাঁদপুর মেডিক্যাল কলেজের সহযোগিতা নিয়ে শিক্ষামন্ত্রীর বাবা, প্রয়াত ভাষাবীর এম এ মেমোরিয়াল ফাউন্ডেশন চাঁদপুরে এই আরটি পিসিআর ল্যাব স্থাপিত হয়। এতে আজ থেকে করোনা রোগীদের নমুনা পরীক্ষা শুরু হবে। শুধু চাঁদপুর নয়, আশপাশের জেলার রোগীরাও এই সুবিধা পাবে। একইসাথে প্রতিদিনের পরীক্ষার রিপোর্ট কয়েক ঘণ্টার মধ্যে পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রাম ভেটেনারি এনিমেল বিশ্ববিদ্যালয়ের ভিসি গৌতম বুদ্ধ দাশ। এছাড়া জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, শিক্ষামন্ত্রীল বড়ভাই ডা. জেআর ওয়াদুদ টিপু, অতিরিক্ত পুলিশ সুপার কাজী আব্দুর রহিম, সদর সার্কেল মো. জাহেদ পারভেজ চৌধুরী, চাঁদপুর মেডিক্যাল অধ্যক্ষ প্রফেসর ডাঃ জামাল সালেহ উদ্দীন আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমাসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.