বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০১:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়ার মিরপুরে শিক্ষক আমিরুলের বিরুদ্ধে হাক্কানী দরবারের পরিচালক সিপাহীর মামলা কুষ্টিয়ায় ভুয়াভাবে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিতে এসে দুই জনকে কারাদন্ড ও অর্থদন্ড প্রদান সাংবাদিক এএইচ মিলন আর নেই বিলুপ্তির পথে গ্রাম বাংলার ঐতিয্য ঢেঁকি, ভবিষ্যৎ প্রজন্মের জন্য দরকার সংরক্ষণ দৈনিক হাওয়া ২৫ নভেম্বর ২০২০ ইং। কুষ্টিয়া মঙ্গলবাড়িয়ায় ৬বছরের শিশুর গায়ে আগুন লাগিয়ে হত্যার অভিযোগ কুষ্টিয়ায় দূর্ঘটনায় এক মটরসাইকেল আরোহী নিহত কুষ্টিয়ায় ৫২ বোতল ফেনসিডিল সহ একজন আটক কুষ্টিয়া চিনিকলের শ্রমিক-কর্মচারীদের ৬ মাস বেতন-ভাতা বন্ধ,১৯ বছরে লোকসান ৪১৫ কোটি কুষ্টিয়ায় চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

মেস ভাড়া অর্ধেক করার দাবিতে ছাত্র ফেডারেশনের বিক্ষোভ

অনলাইন প্রতিবেদক / ৭৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০, ৫:৪৫ অপরাহ্ন

মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময়ে শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমানো এবং যেসব মালিক শুধু মেস ভাড়ার ওপর নির্ভরশীল, যাদের উপার্জনের অন্য কোনো সংস্থান নেই তাদের জন্য বিশেষ ভর্তুকির দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

বৃহস্পতিবার (৯ জুলাই) মেস ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবিতে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভকালে এসব দাবি জানান ছাত্র ফেডারেশনের নেতারা।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা বলেন, করোনা প্রাদুর্ভাবের এই সময়ে সমাজের অন্যসব মানুষের মতো শিক্ষার্থীরাও চরম উদ্বেগ-উৎকণ্ঠা, ভয় ও হতাশার মধ্যে দিনাতিপাত করছেন। এর মধ্যে মেস ভাড়া পরিশোধ করতে না পারায় অনেক শিক্ষার্থী চরম বিপাকে পড়েছেন। একদিকে আর্থিক সংকট অন্যদিকে মেস মালিকদের তাগাদায় প্রাত্যহিক জীবনযাপনে নেমে এসেছে চরম অশান্তি ও দুশ্চিন্তা।

তিনি আরও বলেন, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ৭০-৮০ শতাংশ অনাবাসিক, অর্থাৎ মেসে থাকেন। মহামারির সময়ে বহু শিক্ষার্থীর পরিবারের উপার্জন কমে গেছে। অনেক পরিবারের উপার্জন একেবারেই বন্ধ হয়ে গেছে। অনেক শিক্ষার্থী আছেন যারা পার্ট টাইম চাকরি বা টিউশনি করেন। কিন্তু এখন সব বন্ধ। সরকার যদি এই সংকটের সময়ও শিক্ষার্থীদের দায়িত্ব নিতে না পারে তাহলে সরকার কোনো নৈতিক অধিকার নেই ক্ষমতায় থাকার।

গোলাম মোস্তফা বলেন, করোনা মহামারির সময়ে অনেক শিক্ষার্থীর পরিবার চরম খাদ্য সংকটে পড়েছেন। ন্যূনতম চিকিৎসা ও খাদ্যের চাহিদা মেটাতেই হিমশিম খাচ্ছেন। আর্থিক সংকটে নিমজ্জিত পরিবারগুলোর পক্ষে সন্তানের লেখাপড়ার খরচ বা মেস ভাড়া নির্বাহ করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। সেই সঙ্গে যেসব শিক্ষার্থী নিজে উপার্জন করে তার সার্বিক ব্যয় নির্বাহ করতেন, তাদের উপার্জন বন্ধ হওয়ায় তারা এখন সীমাহীন সংকটে নিমজ্জিত।

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় অসচ্ছল শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা একান্ত প্রয়োজন। একই সঙ্গে শিক্ষার্থীদের মেস ভাড়া অন্তত ৫০ শতাংশ কমানো বা মওকুফ করা প্রয়োজন। পাশাপাশি আমরা মনে করি, শিক্ষার্থীদের মেস ভাড়া ৫০ শতাংশ কমালে অনেক মেস মালিক চরমভাবে ক্ষতিগ্রস্ত হবেন। তাই যেসব মেস মালিক শুধু মেস ভাড়ার ওপর নির্ভরশীল, যাদের উপার্জনের অন্য কোনো সংস্থান নেই তাদের জন্য বিশেষ ভর্তুকি দরকার। শিক্ষার্থীদের চলমান আর্থিক সংকট নিরসনের জন্য সরকারের কার্যকর পদক্ষেপ প্রত্যাশা করছি।

বিক্ষোভ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সাদিক রেজা, ঢাকা মহানগর শাখার দপ্তর সম্পাদক আল আমীন রহমান, সদস্য ফারিয়া রহমান বৃষ্টি, শাকিল, ইয়াছিন ও আকাশসহ অন্যান্য নেতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.