রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১১:১০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

যেভাবে ১ থেকে ৭০০’র চূড়ায় মেসি

অনলাইন ডেস্ক / ৯৫ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১ জুলাই, ২০২০, ৫:০৬ পূর্বাহ্ন

ক্রিস্টিয়ানো রোনালদোর পর একবিংশ শতাব্দীর দ্বিতীয় ফুটবলার হিসেবে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন লিওনেল মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে পেশাদার ক্যারিয়ারের ১৬তম বছরে এসে। স্প্যানিশ লা লিগায় মঙ্গলবার রাতে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে ইতিহাসের সপ্তম ফুটবলার হিসেবে ৭০০’র ক্লাবে নাম লেখান আর্জেন্টাইন মহাতারকা। ৮৬২তম ম্যাচে এসে এই কীর্তি গড়লেন মেসি। সব প্রতিযোগিতা মিলে বার্সেলোনার হয়ে ৭২৪ ম্যাচ খেলে এটি তার ৬৩০তম গোল। কাতালানদের হয়ে লা লিগায় ৪৭৮ ম্যাচে ৪৪১টি, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১৪১ ম্যাচে ১১৪টি ও অন্যান্য প্রতিযোগিতা মিলিয়ে ১০৩ ম্যাচে ৭৫টি গোল করেছেন মেসি। বাকি ৭০টি গোল তিনি করেছেন জাতীয় দলের হয়ে, ১৩৮ ম্যাচ খেলে। এরমধ্যে রয়েছে ৫৪টি হ্যাটট্রিক। গোলে সহায়তা করেছেন ২৯৩ বার। প্রাপ্তির খাতায় যোগ করেছেন ৩৪ টি ট্রফি। বিনিময়ে পেয়েছেন ৬ টি ব্যালন ডি অর (ফিফা বর্ষসেরা), ৬ টি ইউরোপিয়ান গোল্ডেন বুট।

মেসির সিনিয়র ক্যারিয়ারের প্রথম গোল স্প্যানিশ লা লিগায় আলবাসেতের বিপক্ষে ২০০৫ সালের ১লা মে।

গোলের সেঞ্চুরি পূরণ করেন ২০০৯ সালে, ডায়নামো কিয়েভের বিপক্ষে। ২০০তম গোলে প্রতিপক্ষ ছিল রিয়াল মাদ্রিদ, ২০১১ সালে। পরের বছর রায়ো ভায়েকানোর বিপক্ষে করেন গোলের ট্রিপল সেঞ্চুরি। ২০১৪’তে গ্রানাডার বিপক্ষে করেন ৪০০ গোল। ভ্যালেন্সিয়ার জালে ৫০০তম গোলটি করেন ২০১৬ সালে। ৬০০‘তে পৌঁছান ২০১৮ সালে। ৭০০ গোলের মতো ওই ম্যাচেও প্রতিপক্ষ ছিল অ্যাতলেতিকো মাদ্রিদ।

মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো ৭০০ গোলের দেখা পান ৯৭৪ নম্বর ম্যাচে। ২০১৯ সালের অক্টোবরে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ইউক্রেনের বিপক্ষে একবিংশ শতাব্দীর প্রথম ফুটবলার হিসেবে ৭০০ গোল করেন পাঁচ বারের ফিফা বর্ষসেরা রোনালদো।

আরইসি স্পোর্ট সকার স্ট্যাটিস্টিক্স ফাউন্ডেশনের তথ্য অনুসারে, ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি গোলের মালিক চেক-অস্ট্রিয়ান স্ট্রাইকার জোসেফ বিকান (৮০৫ গোল)। তার পরেই আছেন ব্রাজিলের সাবেক তারকা রোমারিও। তার গোল সংখ্যা ৭৭২টি। ৭৬৭ গোল নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন একই দেশের কিংবদন্তি ও তিনটি বিশ্বকাপ শিরোপাজয়ী পেলে। হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস ৭৪৬ গোল নিয়ে চতুর্থ স্থান দখল করে আছেন। পাঁচ নম্বরে থাকা জার্মানির জার্ড মুলারের গোল সংখ্যা ৭৩৫টি। এই রথী-মহারথীদের তালিকায় নতুন করে সংযোজিত হয়েছে রেকর্ড ছয় বারের ফিফা বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসির নাম।


এখনও খেলছেন এমন ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি গোলের মালিক ক্রিস্টিয়ানো রোনালদো (১,০০৫ ম্যাচে ৭২৮ গোল) । দুইয়ে মেসি। ৯০৭ ম্যাচে ৫৪০ গোল করে এসি মিলানের সুইডিশ স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ রয়েছেন তৃতীয় স্থানে। উরুগুয়ের বার্সা ফরোয়ার্ড লুইস সুয়ারেজ ৬৩৭ ম্যাচে ৪৭২ গোল করে রয়েছেন চারে। পঞ্চম স্থানে পোলিশ তারকা রবার্ট লেভানদোস্কি।  বায়ার্ন মিউনিখের এই ৩১ বছর বয়সী স্ট্রাইকারের মোট গোল ৬৯৭ ম্যাচে ৪৬৬।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.