রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

কুষ্টিয়ার নারী সাইক্লিস্ট ফারহানা সুলতানা শিলা

অনলাইন ডেস্ক / ২৪২ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ২৮ জুন, ২০২০, ৬:১১ পূর্বাহ্ন

ফারহানা সুলতানা শিলা। সাইক্লিস্ট হিসেবে ১৯৯৬ সালে শিলার ক্যারিয়ার শুরু। ওই বছর প্রথম বাংলাদেশ গেমসে অংশ নেন কুষ্টিয়ার মজমপুরের এই নারী সাইক্লিস্ট। তারপর  দীর্ঘ ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে ঘরোয়া ও আন্তর্জাতিক আসর থেকে জিতেছেন স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জসহ ৮০টি পদক। ২০০০ সালে নয়াদিল্লিতে এশিয়ান আন্তর্জাতিক ক্লাব কাপে জেতেন ২টি রুপা ও ২টি ব্রোঞ্জ। ২০১৪ এশিয়ান ট্র্যাক অ্যান্ড সাইক্লিংয়ে দিল্লিতেই জেতেন ১টি রুপা ও ১টি ব্রোঞ্জ।সাইক্লিংয়ের জন্য ঘরসংসার ছেড়েছেন এই সাইক্লিস্ট। খেলাধুলা ছেড়ে দিতে হুমকি দিয়েছিলেন আত্মীয়স্বজনেরা। শেষ পর্যন্ত তাঁকে ‘ত্যাজ্য’ করে দিয়েছিলেন পরিবারের সদস্যরা। শীলা – ‘আমাদের রক্ষণশীল পরিবার। মামা-নানারা কখনোই চাইতেন না খেলাধুলা করি। কিন্তু আমি কোনো চাপের কাছে নত হইনি।’
২০০৮ সালে শীলাকে নির্যাতন করে বাড়ি থেকে বের করে দিয়েছিলেন স্বামী। তিন ছেলেকে নিয়ে তখন অসহায় অবস্থায় পড়েন । এরপর থেকেই শুরু হয় শিলার বেঁচে থাকার লড়াই। ভলিবল খেলোয়াড় সালমা খাতুন আশ্রয় দেন শিলাকে। মাস তিনেক সালমার বাড়িতে ছিলেন। খেলার পাশাপাশি কাবাডি ও সাইক্লিংয়ের কোচিং করিয়েছেন, কাপড়ের ব্যবসাও করেছেন। একটু একটু করে এভাবেই ঘুরে দাঁড়িয়েছেন শিলা। পরে বিজেএমসিতে চাকরি পান। 
বর্তমানে সাইক্লিংয়ের কোচিং করছেন তিনি । এ পর্যন্ত তাঁর হাতে গড়া বারোজন সাইক্লিস্ট সেনাবাহিনীতে, পাঁচজন কাবাডি খেলোয়াড় পুলিশে চাকরি পেয়েছেন। বিমানবাহিনীতে চাকরি করছেন আরেক সাইক্লিস্ট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.