শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৮:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :

দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর এটা প্রমাণিত হয়েছে : ফখরুল

অনলাইন ডেস্ক / ৭৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ২২ জুন, ২০২০, ৮:১০ পূর্বাহ্ন
মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ছবি : সংগৃহীত

বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা যে একদম ভঙ্গুর অবস্থায় এসে ঠেকেছে করোনা পরিস্থিতিতে এ রকম একটি সত্য উদঘাটন হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, এই পরিস্থিতিতে অক্সিজেন খুব গুরুত্বপূর্ণ সেটা আগে থেকেই বলা হয়েছে এবং দ্রুত তা সংগ্রহ করতে বলা হয়েছিল। কিন্তু এখন অক্সিজেন নেই এবং সিলিন্ডার পাওয়া যাচ্ছে না।

সোমবার দুপুরে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত চিকিৎসক ও চিকিৎসকদের পরিবারকে সহযোগিতা করার কার্যক্রম উদ্বোধনের সময় এক ভার্চুয়াল সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, করোনায় বাংলাদেশ সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতির মধ্যে পড়েছে। চীনে যখন ভাইরাসটি ধরা পড়েছে তখন এই সরকার এটাকে গুরুত্ব দেয়নি। কারণ তখন তারা একটি শতবর্ষ অনুষ্ঠান পালন নিয়ে ব্যস্ত ছিলেন। এটা শুরু হওয়ার তিন মাস পরে তাদের টনক নড়েছে।

তিনি বলেন, আমাদের চিকিৎসকরা বারবার বলেছেন ভাইরাসটি শুরুর দিকে বাহির থেকে আসা প্রবাসীদের এয়ারপোর্টে টেস্টের মাধ্যমে পদক্ষেপ নেয়া হতো তাহলে আজকে এই পরিস্থিতির সৃষ্টি হতো না। কিন্তু তারা এটা করবে কীভাবে? তাদের তো জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই এবং কোনো সক্ষমতা নেই। তারা তো বিনা ভোটের সরকার।

বিএনপি মহাসচিব বলেন, সরকার আক্রান্তের ব্যাপারে সঠিক তথ্য দিচ্ছে না। তাই মানুষের মধ্যে সরকারের প্রতি আস্থা নেই।

তিনি বলেন, সরকার পর্যাপ্ত পরীক্ষা করতে পারছে না এবং পর্যাপ্ত পরীক্ষা করার মত সক্ষমতা এই সরকারের নেই। যে পরিমাণ পরীক্ষা এখনো পর্যন্ত করা হচ্ছে তার মধ্যে শতকরা ২৩ শতাংশ আক্রান্ত। অর্থাৎ ১০০ জনের মধ্যে ২৩ জন আক্রান্ত।

তিনি আরো বলেন, আজকে করোনায় সবচেয়ে বড় যে সত্যতা উদঘাটন হয়েছে সেটা হলো আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর হয়ে গিয়েছে।

মির্জা ফখরুল বলেন, আমরা শুরু থেকেই এই সমস্যা সমাধানে একটি জাতীয় ঐক্য গড়ার আহ্বান জানিয়ে ছিলাম। তবে এই সরকার আমাদের এ আহবানের গুরুত্ব বুঝতে পারেনি। তারা আমাদের সব প্রস্তাবনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজেদের মত সকল সিদ্ধান্ত নিয়েছেন। তারা শুরুর দিকে যখন ত্রাণ দিয়েছেন তখন দেখেছি একটা চুরির মহোৎসব সৃষ্টি হয়েছে। এমনকি খাটের নিচে ও তেলের খনি বানাতে দেখেছি।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য খাতকে গুরুত্ব দিয়ে একটি আপৎকালীন বাজেট দরকার ছিল। আমরা ভেবেছিলাম সরকার এবার একটি আপৎকালীন বাজেট দিবে। যার মাধ্যমে মানুষ প্রাণে বাঁচতে পারবে। কিন্তু সরকার সেটা করতে ব্যর্থ হয়েছে।

ড্যাবের সভাপতি অধ্যাপক ডাক্তার হারুন আল রশিদের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় আরো বক্তব্য রাখেন, ড্যাবের প্রধান উপদেষ্টা ও জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডাক্তার ফরহাদ হালিম ডোনার, ড্যাবের মহা-সচিব ডাক্তার মোঃ আব্দুস সালামসহ সিনিয়র নেতৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.