শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০১:৩৮ অপরাহ্ন

চীনা সীমান্তে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত

অনলাইন ডেস্ক / ৯৩ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১৭ জুন, ২০২০, ৭:১৬ পূর্বাহ্ন

লাদাখের সীমান্তে গালোয়ান উপত্যকায় ভারত ও চীন সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে।

ভারতের সেনা সূত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

সোমবার রাতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এর আগে এই সংঘর্ষে ৩ জন ভারতীয় সেনা নিহতের বিষয়টি নিশ্চিত করে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি। মঙ্গলবার সকালে জানানো হয়, সংঘর্ষে ভারতীয় বাহিনীর এক কর্নেল ও দুই জওয়ানের মৃত্যু হয়েছে।

পরে মঙ্গলবার রাতে ভারতের সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর অন্তত ২০ জন নিহত হয়েছেন ওই সীমান্ত সংঘাতে। সরকারি সূত্রের মতে, এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

ভারতীয় সেনা বাহিনীর বরাত দিয়ে এএনআই জানিয়েছে, সোমবার রাতের ওই সংঘর্ষে আরও ১৭ জন গুরুতর আহত হয়েছিল। পরে হিমাঙ্কের নিচে তাপমাত্রায় বৈরি আবহাওয়ার কারণে খোলা আকাশের নীচে তাদের মৃত্যু হয়। মঙ্গলবার সন্ধ্যার পর থেকে সংঘর্ষস্থল থেকে দুই পক্ষই পিছু হটেছে বলে দাবি করা হচ্ছে।

এএনআই আরও জানিয়েছে, এ সংঘর্ষে চীনা বাহিনীরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। যেখানে চীনা বাহিনীর অন্তত ৪৩ জন হতাহত হতে পারে বলে ধারণা ভারতীয় সেনা বাহিনীর। তবে চীনের পক্ষ থেকে এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো বিবৃতি জানানো হয়নি।

চীনের সরকারি সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’ জানিয়েছে, এ সংঘর্ষে চীনা বাহিনীতেও ক্ষয়ক্ষতি হয়েছে। তবে ভারতের দাবি অনুযায়ী চীনা সেনা হতাহত হয়েছে কিনা সে ব্যাপারে কিছু জানাতে পারেনি তারা।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, কয়েক দশক পর পারমাণবিক শক্তিধর এই দুই প্রতিবেশী দেশের মধ্যে এমন রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে।

১৯৬২ ও ১৯৭৫ সালের পর চীন-ভারত সীমান্তে এটি কোনো রক্তাক্ত সংঘর্ষের ঘটনা।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই পক্ষের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তারা বৈঠকে বসে উত্তেজনা নিরসনের চেষ্টা করেছে।

তথ্যসূত্র: বিবিসি, এনআই, আনন্দবাজার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.