রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৩:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কুমারখালীতে বিলুপ্তির পথে শতবছরের ঝাড়ু শিল্প আজ কুষ্টিয়ার কৃতি সন্তান সালাউদ্দিন লাভলু’র জন্মদিন পাটুরিয়া-দৌলতদিয়া: শত শত গাড়ি পারাপারের অপেক্ষায় দৈনিক হাওয়া ২৪ জানুয়ারী ২০২১ ইং। কুষ্টিয়ায় হঠাৎ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে গত কয়েকদিনে শতাধিক শিশু হাসপাতালে ভর্তি কুষ্টিয়ায় দেবরের হামলায় আহত বিধবা ভাবির পরিবার খোকসায় জমকাল আয়োজনে কোটি টাকা নিয়ে উধাও সিসিআইসি মুজিববর্ষে জমি ও গৃহ প্রদান উদ্বোধনী উপলক্ষ্যে কুমারখালীতে আলোচনা সভা অনুষ্ঠিত নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিদ্যুতের তার ছিঁড়ে অগ্নিকাণ্ড, একই পরিবারের ৪ জনের মৃত্যু ভ্যাকসিন নিরাপদ, অযথা ভয় পাবেন না : মোদি

করোনা পরিস্থিতি উত্তোরণে বাজেটে দিকনির্দেশনার ঘাটতি রয়েছে : সিপিডি

অনলাইন ডেস্ক / ৮৬ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ১২ জুন, ২০২০, ১১:০৪ পূর্বাহ্ন

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে প্রচলিত উল্লেখ করে সরকারকে জিডিপি বৃদ্ধির ওপর অগ্রাধিকার না দিয়ে দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণ এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছে দেশের শীর্ষস্থানীয় থিঙ্ক ট্যাঙ্ক- সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার এক অনলাইন ব্রিফিংয়ে কথা বলার সময় এ আহ্বান জানান সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, ‘মানুষের জীবন ও জীবিকার বিষয়ে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া উচিত। বাজেটের ঘাটতি কোনো সমস্যা নয় কারণ করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় প্রচুর ব্যয় হবে এবং আমাদের আরও ব্যয় করা উচিত। তবে এনবিআরের রাজস্ব আদায় নিয়ে প্রশ্ন রয়েছে।’

ড. ফাহমিদা বলেন, ‘এ বাজেট করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার ক্ষেত্রে বাস্তবসম্মত নয়, এটি প্রচলিত বাজেট।’

এর আগে বৃহস্পতিবার সিপিডি জানায়, ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ‘দুর্বল কাঠামো’ নিয়ে ঘোষণা করা হয়েছে কারণ বিদ্যমান করোনা পরিস্থিতির মধ্যে এ বাজেটে উল্লেখিত সম্পদ সংগ্রহের লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত নয়।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

আসন্ন অর্থবছরের জন্য রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। যার মধ্যে এনবিআরের সংগ্রহ করতে হবে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এনবিআর-বহির্ভূত সংগ্রহের লক্ষ্যমাত্রা ১৫ হাজার কোটি টাকা এবং কর-বহির্ভূত খাত থেকে অর্জনের লক্ষ্য রয়েছে ৩৩ হাজার কোটি টাকা।

এছাড়া বৈদেশিক অনুদান হিসেবে আসবে ৪ হাজার ১৩ কোটি টাকা। ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.