সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১২:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
আরাফাত রহমান কোকোর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে কৃষকদলের পুষ্পঅর্পন ও দোয়া কোকোর রুহের মাগফিরাত কামনায় নয়াপল্টনে দোয়া মাহফিল দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে : ওবায়দুল কাদের ফেসবুকে আনন্দ খোঁজা নিছক মেকি বা প্রহসনের নামান্তর কুমারখালীতে বিলুপ্তির পথে শতবছরের ঝাড়ু শিল্প আজ কুষ্টিয়ার কৃতি সন্তান সালাউদ্দিন লাভলু’র জন্মদিন পাটুরিয়া-দৌলতদিয়া: শত শত গাড়ি পারাপারের অপেক্ষায় দৈনিক হাওয়া ২৪ জানুয়ারী ২০২১ ইং। কুষ্টিয়ায় হঠাৎ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে গত কয়েকদিনে শতাধিক শিশু হাসপাতালে ভর্তি কুষ্টিয়ায় দেবরের হামলায় আহত বিধবা ভাবির পরিবার

কুষ্টিয়ায় ব্যবসায়ীরা চায় দোকান খুলে রাখতে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি প্রতিফলনের নির্দেশ জেলা প্রশাসকের

নিজস্ব সংবাদদাতা / ১১৭ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০, ৮:৪৭ পূর্বাহ্ন

যেখানে করোনা আতঙ্কে দেশের বিভিন্ন জেলার বিপনি বিতান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেখানে কুষ্টিয়ার ব্যবসায়ীরা ব্যবসার জন্য তাদের বিপনি বিতান খুলে রাখার পক্ষে অবস্থান নিয়েছেন। তবে এ কারনে যদি কোন ক্ষতি হয় তার দায়ভার নিতে চান না তারা। গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দোকান খোলা না রাখা নিয়ে ব্যাপক মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

শেষ পর্যন্ত কুষ্টিয়ায় জেলা প্রশাসক সিদ্ধান্ত দেন, বিপনি বিতানগুলোতে পরিপূর্ণভাবে স্বাস্থ্য প্রতিফলন করতে পারলে দোকান খোলা থাকবে। তবে সেটা আগামী দুইদিন (শুক্রবার ও শনিবার) দেখা হবে। এর মধ্যে নিশ্চিত করা না হলে আগামী রোববার থেকে সকল দোকানপাট বন্ধ করে দেওয়া হবে।

তবে প্রশাসনের এই সিদ্ধান্তে প্রশাসনের কর্মকর্তাদের মধ্যেও অনেকে নাখোশ হয়েছেন। কারণ হিসাবে তারা বলছেন, খুলনা, চুয়াডাঙ্গা, নড়াইলসহ দেশের অনেক জেলার দোকান বন্ধ রেখেছেন জেলা প্রশাসকেরা। সেখানে কেন কুষ্টিয়ায় বন্ধ রাখা হচ্ছে না।

এর আগে গত শনিবার একইভাবে সভা করে স্বাস্থ্যবিধি মেনে ঈদের কেনাকাটা করার নির্দেশ দিয়েছিলেন জেলা প্রশাসক। ছয়টি শর্তসাপেক্ষে রোববার থেকে দোকানে কেনাবেচার নির্দেশ দিয়েছিলেন তিনি।

শর্তের মধ্যে অন্যতম ছিল, ক্রেতা এবং বিক্রেতা উভয়কে বাধ্যতামূলক মুখে মাস্ক ও হাতে গ্লাপস পরে কেনাবেচা করতে হবে। একই সঙ্গে দোকানিদের সামাজিক দূরত্ব নিজ দায়িত্বে নিশ্চিত করতে হবে।

গতকালের জরুরি সভায় কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সাংসদ আ ক ম সরওয়ার জাহান, কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সাংসদ সেলিম আলতাফ জর্জ, পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী, কুষ্টিয়া চেম্বারের সভাপতি হাজী রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দীন খানসহ জেলার ব্যবসায়ী ও দোকান মালিক সমিতির শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

সভায় কুষ্টিয়া অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট লুৎফুন নাহার বলেন, ‘আমি নিজে গত ৫ দিন সকালে ও দুপুরে বিপনি বিতান ঘুরে হতাশ হয়েছি। ৫০ ভাগ ক্রেতা বিক্রেতা শর্ত মানেনি। এমনকি এক ছোট দোকানের ভেতর গাদাগাদি করে ২২ জনকে দেখা গেছে। এভাবে চলতে থাকলে করোনা ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থেকে যায়।

পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত বলেন, ‘কিছু লোকের সুবিধার জন্য জেলাবাসীকে বিপদে ফেলতে রাজি না। গত ৫দিন সামাজিক দূরত্ব বজায় রাখতে ক্রেতা বিক্রেতা উভয়ই সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। তাই জীবনের স্বার্থে দোকান খোলা না রাখায় শ্রেয়।’

এসময় কয়েকজন ব্যবসায়ী তাদের ব্যবসার ধসের বিষয়টি তুলে ধরে বলেন, সারা বছর তারা এই একটা মাসের জন্য অপেক্ষা করেন। এই মাসে তারা বেচাকেনা করে মুনাফা করেন। তাই দোকান খোলা রাখার দাবি জানান।

কুষ্টিয়া চেম্বারের সভাপতি রবিউল ইসলাম বলেন, জীবন ও জীবিকা দুটোই প্রয়োজন। তবে সামাজিক দূরত্ব শতভাগ নিশ্চিত কেউই করতে পারবে না। আর ভবিষ্যতে জেলায় করোনা পরিস্থিতি খারাপ হলে তার দায়ভার কখনোই ব্যবসায়ীরা নেবে না। ব্যবসায়ীদের কারণে ক্ষতি হয়েছে একথাও শুনতে চাই না। তবে আরও কয়েকদিন দোকান খোলা রাখার বিষয়েও তিনি মত দেন।

কুষ্টিয়া-৪ আসনের সাংসদ সেলিম আলতাফ জর্জ বলেন, সরকার ব্যবসায়ীদের প্রনোদনা দেবে। এরপরও দোকান বন্ধ রাখা ভালো হয়। কেননা এখানে জীবন বাঁচা মারার প্রশ্ন রয়েছে।

জেলা প্রশাসক আসলাম হোসেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আগামী শুক্রবার ও শনিবার দুই দিন সময় দেওয়া হল। এরমধ্যে দোকানগুলোতে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি প্রতিফলন করতে হবে। তা না হলে রোববার থেকে দোকান বন্ধ করে দেওয়া হবে। দুই দিন বাজার তদারকি পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হল। তারা তদারকি করে প্রতিবেদন দেবে। তারই আলোকে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.