শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১১:৫৫ অপরাহ্ন

কুষ্টিয়া আদালতে তথ্যপ্রযুক্তি ভিত্তিক জুম এ্যাপস ব্যবহারে ৬০ মামলার শুনানী শেষে ৪৯টিতে জামিন মঞ্জুর

নিজস্ব প্রতিবেদক / ১৪৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০, ৮:৪০ পূর্বাহ্ন

সরকারী সিদ্ধান্তানুযায়ী বিচারপ্রার্থীদের শুধুমাত্র জামিন শুনানী মামলার কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০টা থেকে বিরতিহীন বেলা ৩টা পর্যন্ত কুষ্টিয়া জেলা ও দায়রা জজ আদালতের বিচারক অরূপ কুমার গোস্বামী এবং চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচাকর সৈয়দ হাবিবুল ইসলাম এর আদালতে এসব মামলার জামিন শুনানী অনুষ্ঠিত হয়।

আদালত সুত্রে জানা যায়, করোনা মহামারির বিস্তার রোধে সামাজিক দুরত্ব বজায় রাখতে দেশব্যাপী চলমান সাধারণ ছুটির মধ্যে দীর্ঘদিন ধরে আদালতে বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। এতে বিচার প্রার্থীদের সীমাহিন ভোগান্তি লাঘবে সরকার সিদ্ধান্ত গ্রহন করেন। তদানুযায়ী হাইকোর্ট বিভাগের সম্মতিক্রমে শুধুমাত্র জামিন সংক্রান্ত মামলার বিষয়সমূহ তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ (অধ্যাদেশ নং-০১, ২০২০) এর ৫ ধারার ক্ষমতা বলে তড়ড়স অঢ়ঢ়ং এর মাধ্যমে(এক ধরনের ভিডিও কনফারেন্স) ভার্চুয়াল জামিন শুনানী অনুষ্ঠিত হয় কুষ্টিয়ার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে। এদিন কার্যতালিকায় যথাক্রমে ৪১টি ও ২১টি মামলা শুনানীর কথা থাকলেও ৫৫টি মামলার জামিন শুনানী অনষ্ঠিত হয় এবং ৪৭টি মামলায় জামিন মঞ্জুর করেন আদালত।

উল্লেখ্য, কুষ্টিয়ার সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক অরূপ কুমার গোস্বামী ৪১ টি মামলার মধ্যে ৩৯টি মামলা শুনানী করেন। ৩৩টি মামলায় ৫৫জনকে জামিন দেন এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সৈয়দ হাবিবুল ইসলাম ২১ টি মামলার ভিতর ১৬ টি শুনানী করেন এবং ১৪টি মামলায় জামিন দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর