বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়ায় মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার উদ্যোগে কুষ্ঠ রোগীদের আর্থিক সহায়তা প্রদান কুষ্টিয়ার কুমারখালীতে সেতু নির্মানের মেয়াদ শেষ হলেও অনিয়মের দায়ে ৫টি পাইলিংয়ে করার পর কাজ বন্ধ কুষ্টিয়ার উপকারাগার ৪০ বছরেও কয়েদীর মুখ দেখেনি ধর্ষিত কিশোরী অন্তঃসত্ত্বা, গর্ভপাত, গ্রেপ্তার ১ বিএনপির কমিটমেন্ট নিয়ে জনগণ প্রশ্ন তুলছে: ওবায়দুল কাদের খালেদা জিয়ার পক্ষে অভিযোগ থেকে অব্যাহতি আবেদনের শুনানি শুরু রাজশাহীতে বিএনপির সমাবেশ শুরু রিমান্ডে নিয়ে ছাত্রদল নেতাদের পৈশাচিক নির্যাতন চালানো হচ্ছে : রিজভী অঘোষিত বাস ধর্মঘটের দ্বিতীয় দিনে অচল রাজশাহী, চরম দুর্ভোগে যাত্রীরা নির্বাচন সুষ্ঠু না হলে ক্ষমতা হস্তান্তর স্বাভাবিক হতে পারে না

অতিথি পাখির কোলাহলে মুখরিত পাবনার খালবিল

অনলাইন ডেস্ক: / ২৪ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১, ১০:৪৩ পূর্বাহ্ন

শীত আসলেই দেশের জলরাশি অতিথি পাখিতে ঢেকে যায়। সুদূর সাইবেরিয়া থেকে আসা  লক্ষ লক্ষ অতিথি পাখির সমাগম ঘটে বাংলাদেশে। এই তালিকায় আছে পাবনা জেলাও।

ইতোমধ্যেই পাবনা বেশকয়েকটা বিলে অতিথি পাখির সমাগম ঘটেছে। পাবনার ঈশ্বরদী উপজেলার চাঁদপুর খালবিল প্রতিবারের ন্যায় এবারো অতিথি পাখিদের কোলাহলে মুগ্ধ আর কিচিরমিচির শব্দে মুখরিত।

পাখিদের আকাশে কোনো সীমান্ত রেখা নেই। তারা অনায়াসে উড়ে বেড়ায় এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে। সুদূর সাইবেরিয়া, মঙ্গোলিয়া বা হিমালয়ের উত্তরাঞ্চলের তীব্র শীত ও ভারী তুষারপাতে টিকে থাকা দায়। তাই একটু উষ্ণতার খোঁজে পাখিরা সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে আসে বাংলাদেশে। সাধারণত মাঘ মাসের শেষ পর্যন্ত তাদের বিচরণ দেখা যায়।

কী অপরূপ দৃশ্য ষড় ঋতুর বৈচিত্রময় দেশ এই সোনার বাংলাদেশ! ঋতু পরিবর্তনের সাথে সাথে পাল্টে যায় বাংলার প্রকৃতি। এখন শীতকাল। আর এ ঋতুতে বিভিন্ন দেশ থেকে এসেছে অনেক রকমের পাখি।

নিরাপদ আবাসস্থল ও খাদ্যের সন্ধানে হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে আসে অসংখ্য পাখি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.