বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৯:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সংবাদ শিরোনাম :
দৈনিক হাওয়া ২১ জানুয়ারী ২০২১ ইং। কুষ্টিয়া মিরপুর পৌরসভার একটি কেন্দ্রে পড়েছে শতভাগ ভোট কুষ্টিয়া কালেক্টরেট স্কুলের নতুন একাডেমিক ভবনের ছাদ ঢালাই কাজ উদ্বোধন কুমারখালী শিলাইদহ ইউনিয়ন ভূমি অফিস ভবন নির্মাণ কাজের উদ্বোধন দৌলতপুরে অবৈধ ইটভাটায় র‌্যাবের অভিযান, ভ্রাম্যমান আদালতে ১১ ইট ভাটায় ৬৯ লাখ টাকা জরিমানা আদায় দৈনিক হাওয়া ২০ জানুয়ারী ২০২১ ইং। বাইডেনের শপথ আজ নজিরবিহীন নিরাপত্তায় খোকসায় বালুমহাল নিয়ে শত্রুতার জেরে স্ক্যাভেটর পুড়ালো দুর্বৃত্তরা ভ্যাকসিন নিয়ে ‘নতুন লুটপাটে নিমগ্ন’ সরকার: ফখরুল শীতের তিব্রতায় কুষ্টিয়ায় জমে উঠেছে ফুটপাতের গরম কাপড়ের দোকান

কুষ্টিয়ায় জনপ্রিয় হচ্ছে অনলাইনে কেনাকাটা

নিজস্ব প্রতিবেদক: / ৫৩ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০, ৮:৩৪ পূর্বাহ্ন

কুষ্টিয়াকুষ্টিয়া শহরের বাসিন্দা অদ্রি আহমেদ। পড়াশোনা শেষ করে একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করতেন। কিন্তু দেশে করোনার প্রাদুর্ভাবের ফলে তার চাকরিটা চলে যায়। এরপর মা ও মেয়েকে নিয়ে সংসার চালাতে হিমশিম খেতে হয় তাকে। পরে উপায় না পেয়ে একজনের পরামর্শেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিজনেস শুরু করেন। শুরুতেই তিনি বিভিন্ন গেজেট সামগ্রী দিয়ে ব্যবসা শুরু করেন। যুক্ত হন কুষ্টিয়া অনলাইন উদ্যোক্তা পরিবারে (কুউপ)। এখন তিনি ঘরে বসেই গ্রাহকের ফরমাস অনুযায়ী পৌঁছে দিচ্ছেন গেজেট পণ্য।জেলার ভেড়ামারা এলাকার বাসিন্দা পারভীন বিভিন্ন পদের খাবার তৈরি করতেন। একসময় তিনিও উদ্যোক্তা হবেন বলে মনস্থির করেন।

এক পর্যায়ে ফেসবুকের মাধ্যমে বাড়িতে তৈরি খাবারের অর্ডার নেওয়া শুরু করেন। আর এখন তিনি কুউপ’র সফল উদ্যোক্তা। অনলাইনে হোম মেড খাবার বিক্রি করেই তার মাসিক আয় ১৫-২০ হাজার টাকা।করোনা মহামারীর কারণে আদ্রি আহমেদ ও পারভীনের মতো কুষ্টিয়ার অনেক তরুণ-তরুণী এখন অনলাইনে ব্যবসা করে স্বাবলম্বী হয়েছেন। তারাও পথ দেখাচ্ছে অন্যদের। ফলে কর্মসংস্থান তৈরি হচ্ছে। আর ঘর থেকে না বেরিয়ে বা ভিড় এড়াতে ক্রেতারাও এখন ঝুঁকছেন অনলাইনের কেনাকাটার প্রতি।কুষ্টিয়ার কুমারখালীর তৈরি গামছা, লুঙ্গি ও বিছানার চাদর দেশের বিভিন্ন জায়গায় পৌঁছে দিচ্ছেন কুমারখালি কলেজের প্রভাষক হিরা খান। তিনি বলেন, ‘আমি একজন সফল নারী উদ্যোক্তা হতে চাই। নিজেকে রোল মডেল হিসেবে তৈরি করবো। যাতে আমাকে দেখে আরও নারীরা নিজেদের উদ্যোগকে উপস্থাপন করার সাহস পান।’কুষ্টিয়া অনলাইন উদ্যোক্তা পরিবার (কুউপ)-এর এডমিন নিলুফা ইয়াসমিন জানান, বর্তমান অনলাইনে নারীরা পুরুষদের চেয়ে এগিয়ে। নারীরা আর ঘরে বসে নেই।

অনলাইনে অর্ডার নিয়ে সেটা হোম ডেলিভারি করে খুব সহজেই অনলাইন ব্যবসা করছেন। ঘর সামলিয়েও তারা এ কাজ করছেন।এ বিষয়ে ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল মারুফ বলেন, ‘ অনলাইনভিত্তিক ব্যবসা কার্যক্রমে নারী-পুরুষ উভয়ই এগিয়ে আসছেন। ফলে আমাদের অনেক উদ্যোক্তা তৈরি হচ্ছে এবং কর্মসংস্থানও বাড়ছে। এমনকি আমাদের ক্ষুদ্র/কুটির শিল্পের বাজার বিস্তৃত হচ্ছে, যা ডিজিটাল বাংলাদেশের বড় অগ্রগতি।’কুউপ-এর ক্রিয়েটর জীবন রহমান মহন জানান, বর্তমান সময়ে অনলাইন শপিং বেশ জনপ্রিয় হয় উঠেছে। নিজের জেলাকে দেশের কাছে রিপ্রেজেনট করতেই এই উদ্যোগ। তাছাড়া কেনাকাটা করতে এখন আর যানজট ঠেলে দোকানে যেতে হয় না। অনলাইনে অর্ডার করলেই পণ্য পৌঁছে যাচ্ছে ঘরে। এই গ্রুপের মাধ্যমে অনেকে সফল উদ্যোক্তা হতে পেরেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর
Copy Protected by Chetan's WP-Copyprotect. Copy Protected by Chetan's WP-Copyprotect.