শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

কুষ্টিয়ায় জেলহত্যা দিবস পালিত ১৫ আগস্ট এবং ৩ নভেম্বর একই সূত্রে গাঁথা:আনোয়ার আলী

নিজস্ব প্রতিবেদক / ৫৩ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ৪ নভেম্বর, ২০২০, ৫:০৯ পূর্বাহ্ন

কুষ্টিয়া পৌরসভার জননন্দিত মেয়র, বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা জননেতা আনোয়ার আলী বলেছেন, ১৫ আগস্ট এবং ৩ নভেম্বর একই সূত্রে গাঁথা। তিনি বলেন, ১৫ আগস্টে বঙ্গবন্ধুসহ তাঁর স্বপরিবারকে নির্মম হত্যাকান্ডের পর তিন মাসেরও কম সময়ের মধ্যে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী, মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী, জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সবচেয়ে ঘৃণিত বিশ্বাসঘাতক সদস্য হিসেবে পরিচিত এবং তৎকালীন স্বঘোষিত রাষ্ট্রপতি খন্দকার মোশতাক আহমেদ এবং বঙ্গবন্ধুর দুই খুনি কর্নেল (অব.) সৈয়দ ফারুক রহমান এবং লে. কর্নেল (অব.) খন্দকার আব্দুর রশীদ জেলখানায় জাতীয় চার নেতাকে হত্যার এ পরিকল্পনা করেছিল। মেয়র বলেন, বঙ্গবন্ধুর আনুষ্ঠানিক স্বাধীনতা ঘোষণার পর পরই পাকিস্তানের সামরিক জান্তা ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে জাতির পিতাকে তাঁর ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে। বঙ্গবন্ধু কারাবন্দি থাকা অবস্থায় দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধকালে সৈয়দ নজরুল ইসলাম বাংলাদেশ সরকারের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের সমধিক পরিচিত প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দিন আহমেদ একটি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় কোটি কোটি বাঙালির স্বাধীনতার স্বপ্ন পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বঙ্গবন্ধুর অপর ঘনিষ্ঠ সহযোগী এএইচএম কামারুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলী আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে গেরিলা যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে নীতি ও কৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তিনি বলেন, খুনিরা বঙ্গবন্ধুকে হত্যার পর জাতীয় ৪ নেতাকে হত্যার মধ্যদিয়ে এদেশ থেকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের নেতৃত্ব শুন্য করার চেষ্টা করেছিল। কিন্তু মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলার মানুষের দোয়া ও ভালবাসায় ষড়যন্ত্রকারীদের সকল ষড়যন্ত্র রুখে দিয়ে দেশে গণতন্ত্র এবং মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত করেছেন।

গতকাল সন্ধ্যায় কুষ্টিয়া পৌরসভার ম. আ. রহিম মিলনায়তনে, কুষ্টিয়া পৌরসভার আয়োজনে জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মেয়র আনোয়ার আলী এসব কথা বলেন। কুষ্টিয়া পৌরসভা এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মোঃ গোলাম ছারয়ারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সমাজসেবক মাসুদুর রহমান তোতা, কুষ্টিয়া পৌরসভা এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আমান উল্লাহ, দপ্তর সম্পাদক শরিফুল ইসলাম ইয়ামিন, প্রচার সম্পাদক বিকাশ কুমার ঘোষ। সভা পরিচালনা করেন কুষ্টিয়া পৌরসভা এমপ্লয়িজ ইউনিয়নের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ আলতাফ হোসেন। আলোচনা সভায় পূর্বে পৌর বিজয় উল্লাসে মোমবাতি প্রজ্বলন করা হয় এবং শেষে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট
এক ক্লিকে বিভাগের খবর